লারাভেল ই-কমার্স ওয়েবসাইট তৈরি করুনঃ পরিচিতি (পর্ব-১)

আমরা যারা ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করি বা কয়াজ করার ইচ্ছা রাখি তারা সবাই এখন একটি কথার সাথে পরিচিত তাতে কোন সন্দেহ নেই। আর তা হলো "লারাভেল ই-কমার্স"। এমনকি যারা অনলাইনে নতুন অ-কমার্স স্টোর শুরু করতে যাচ্ছেন তারাও এই "লারাভেল ই-কমার্স ওয়েবসাইট" ব্যাপারটি নিয়ে অনেক বেশি আগ্রহী। গতানুগতিক ধারার সাথে তাল মিলিয়ে তারাও চান যে তাদেরও থাকুক একটি লারাভেল ই-কমার্স ওয়েবসাইট।

আমরা যারা ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করি বা কয়াজ করার ইচ্ছা রাখি তারা সবাই এখন একটি কথার সাথে পরিচিত তাতে কোন সন্দেহ নেই। আর তা হলো লারাভেল ই-কমার্স”। এমনকি যারা অনলাইনে নতুন অ-কমার্স স্টোর শুরু করতে যাচ্ছেন তারাও এই লারাভেল ই-কমার্স ওয়েবসাইট” ব্যাপারটি নিয়ে অনেক বেশি আগ্রহী। গতানুগতিক ধারার সাথে তাল মিলিয়ে তারাও চান যে তাদেরও থাকুক একটি লারাভেল ই-কমার্স ওয়েবসাইট।

এখন ধরুন ট্রেন্ড থেকেই হোক, ফিচার বা সুবিধার দিক থেকেই হোক লারাভেল নিয়ে মোটামুটি সবাই অনেক আগ্রহী। তাহলে আপনিই কেন পিছিয়ে থাকবেন। নিজেও না হয় শিখে ফেলুন কিভাবে করবেন নিজের জন্য বা ক্লায়েন্টের জন্য একটি লারাভেল ই-কমার্স ওয়েবসাইট একদম ফ্রীতে এবং তেমন কোনো কোডিং নলেজ ছাড়াই। তবে বলা বাহুল্য যে, খুব ভালো কোডিং নলেজ অর্জন না করেই আপনি খুব ভালো লারাভেল ডেভেলপার হয়ে যেতে পারবেন। এজন্য, অবশ্যই আপনাকে অনেক পরিশ্রম, ধৈর্য্য এবং প্রবল ইচ্ছা নিয়ে এগিয়ে যেতে হবে।

কাদের জন্য লারাভেল ই-কমার্স ওয়েবসাইটঃ পরিচিতি (পর্ব-১)?

আমার চেষ্টা থাকবে তাদের জন্য, যারা এই ব্যাপারে একদমই নতুন বা কিছুই জানেন না তবে জানতে চান কিভাবে খুব সহজে নিজে থেকে একটি লারাভেল ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন। হতে পারে আপনি নিজের জন্যই এমন একটি ওয়েবসাইট করতে চাচ্ছেন কিন্তু অত বাজেট নেই, অথবা আপনার টুকটাক ডেভেলপমেন্ট জ্ঞান আছে কিন্তু আপনার জানার আগ্রহকে আরেকটু বুস্ট দিতে চান তাহলে আমার এই টিউটোরিয়াল সিরিজটি আপনার জন্য।

ওহ, হ্যা। আমার যেসব বন্ধুরা এডসেন্স থেকে টাকা ইনকাম করার প্রবল বাসনায় বুক বেঁধে আছেন কিন্তু এডসেন্সে নামের এই সোনার হরিনটি পাচ্ছেন না, তাদের কিন্তু হতাশ হওয়ার কিছু নেই। আপনারা আরও যেসব এড নেটওয়ার্ক আছে সেখান থেকেও অনলাইনে ইনকাম করতে পারেন। এই বিষয়ে লেখা আমার নিচের আর্টিকেলটি পড়ে নিতে পারেন ঝটপট, আশা করা যায় সুফল পাবেন।

অ্যাডসেন্সের সেরা বিকল্প (Best Adsense Alternatives)

তাহলে এবার কাজের কথায় আসি। আমরা একটি ফ্রী প্রজেক্ট দিয়েই শিখবো কিভাবে খুব সহজেই আপনিও করে নিতে পারেন একটি লারাভেল ই-কমার্স ওয়েবসাইট। তবে, এজন্য আমাদের পিসিতে কয়েকটি সফটওয়্যার ইন্সটল করে নিতে হবে। সেই সফটওয়্যারগুলোর নাম এবং লিংক আমি নিচে দিয়ে দিচ্ছি সেখান থেকে আপনারা সংগ্রহ করে ইন্সটল করে নিতে পারবেন।

আমাদের প্রয়োজনীয় সফটওয়্যারগুলো হলোঃ

এখন উপরের সবগুলো সফটওয়্যার ডাউনলোড করা শেষ হলে একে একে সবগুলো ইন্সটল করে নিবো। তারপর পরবর্তী ধাপে আমরা এগিয়ে যাবো।

পরিচয় পর্বঃ

এখন আমরা পরিচিত হয়ে নেবো উপরের সফটওয়্যারগুলোর সাথে। তো, শুভ কাজে দেরি করে লাভ নেই। শুরু করা যাক। ভাল কথা, অনেক মনে করতে পারেন যে, এসব পরিচিতি জেনে কাজ নেই। কিন্তু আমার কথা হলো, শিখবোই যখন ভালো করেই শিখি না। এতে করে বেসিকটাও আরেকটু পাকাপোক্ত হয়ে গেলো।

লারাগনঃ

লারাগন (Laragon) কি? চিন্তার কিছু নেই। এখুনি জানতে পারবেন লারাগন কি আর কেনই বা আমরা লারাগন ব্যাবহার করবো। আমাদের পিসিতে ভার্চুয়াল সার্ভার লোকালহোস্ট তৈরি করার জন্যই ব্যবহৃত একটি সফটওয়্যার হলো এটি। আমরা হয়ত অনেকেই XAMPP, WAMP এমন সফটওয়্যার ব্যাবহার করেছি। আপনি চাইলে এইগুলোও ব্যাবহার করতে পারেন। তবে আমরা এইক্ষেত্রে লারাগন রিকমেন্ড করেছি তার কিছু কারন আছে যা আসলে সুবিধাজনক। লারাভেল প্রজেক্ট ডেভলপ করার জন্য XAMPP এবং WAMP এর চেয়ে লারাগন অনেক বেশি সুবিধাজনক আর ফিচার ফোকাসড। আরেকটি মজার ব্যাপার হলো এটির সাইজও অনেক ছোট তুলনামূলকভাবে যা আমাদের যারা কম গতির ইন্টারনেট কানেকশন ব্যাবহার করি তাদের জন্য অত্যন্ত ভালো একটি দিক। নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন ঝটপট করে।

লারাগন ডাউনলোড

কম্পোজারঃ

কম্পোজার হচ্ছে পিএইচপি প্যাকেজ ম্যানেজার। লারাভেল প্রজেক্ট শুরু করার আগে অবশ্যই আপনার পিসিতে কম্পোজার ইন্সটল করে নিতে হবে। নিচের দেওয়া লিঙ্ক থেকে কম্পোজার ডাউনলোড করে ইন্সটল করে নিন এখনি। আর হ্যা, এটিও ফ্রী সফটওয়্যার।

কম্পোজার ডাউনলোড

নোড জেএসঃ

Node.js হচ্ছে একটি ওপেন সোর্স, ক্রস প্ল্যাটফর্ম, জাভাস্ক্রিপ্ট রান-টাইম এনভাইরোনমেন্ট যা ব্রাউজারের বাইরে টার্মিনালে এক্সেকিউট করা হয়, এটি মুলত ক্লায়েন্ট-সাইড স্ক্রিপ্টিং ও কমান্ড লাইন টুল এর জন্য বিশেষায়িত। এক্ষেত্রে ওয়েব সাইট লোড হওয়ার আগে স্ক্রিপ্ট সার্ভার সাইড এ রান হয় ও ডাইনামিক ওয়েব পেজ লোড করে . এভাবে ক্লায়েন্ট ও সার্ভার উভয় সাইডেই জাভাস্ক্রিপ্ট ব্যবহার করার মাধ্যমে Node.js “সর্বত্রই জাভাস্ক্রিপ্ট” প্যারাডিজম প্রকাশ করে। -সূত্রঃ ঊইকিপিডিয়া

দেরি না করে ঝটপট ডাউনলোড করে ইন্সটল করে ফেলুন Node.js

Node.js ডাউনলোড

Bagisto (ব্যাগিস্টো)

ব্যাগিস্টো বা Bagisto হলো একটি ওপেনসোর্স ই-কমার্স প্ল্যাটফর্ম যা লারাভেল ব্যাবহার করেই তৈরি করা হয়েছে। এটি ব্যাবহার করে আপনি একদম বিনামূল্যে এবং সহজেই একটি লারাভেল ই-কমার্স ওয়েবসাইট দাড় করিয়ে ফেলতে পারবেন। আমি Bagisto এর অফিশিয়াল ওয়েবসাইটের লিংক দিয়ে দিচ্ছি সেখান গিয়ে আরও বিস্তারিত জানতে পারবেন এবং ডাউনলোড লিংক থেকে প্যাকেজটি ডাউনলোড করে নিতে পারবেন। Bagisto অফিশিয়াল সাইট

Bagisto ডাউনলোড

তো আজকে এই পর্যন্তই। আজকে সবাই উপরের কম্পোনেন্টগুলো ডাউনলোড এবং ইন্সটল করে ফেলি, ইনশাআল্লাহ নেক্সট পর্বে আমরা প্রজেক্ট সেটাপ করতে শিখে নিবো।

আর আমার অন্যান লেখাগুলোও এই ফাকে পড়ে নিতে পারেন যদি আপনি ব্লগিং এ ভালো করতে চান। আশা করবো সবার জন্য হেল্পফুল হবে। ধন্যবাদ।

আমার একটি আইটি ফার্ম আছে। সেটির লিংক আমি দিয়ে দিচ্ছি। আমার পেইজের লিংকও দেওয়া থাকবে, কানেক্ট হতে বা যেকোন সাহায্যের জন্য সেখানে আমাকে নক করতে পারেন। সাধ্যের মধ্যে হলে অবশ্যই সাহায্য করবো। নিচের কমেন্ট সেকশনে কমেন্ট করতে ভুলবেন না। এখানে আপনার পরামর্শ বা জিজ্ঞাসা জানাতে পারেন আমাকে।

আমার এজেন্সির ওয়েবসাইটঃ IT Jackfruit

এজেন্সির ফেইসবুক পেইজঃ facebook.com/itjackfruit

আমার ব্লগের এবং ব্যাক্তিগত পেইজ লিঙ্কঃ facebook.com/meetshafat

সবাই ভালো থাকবেন, নিরাপদে থাকবেন। স্বাস্থ্যবিধি মেনে চলবেন। ধন্যবাদ। টাটা।

Default image
Shafat Mahmud Khan
আমি একজন প্রোফেশনাল ওয়েবসাইট ডেভেলপার। পাশাপাশি আমি ব্লগিং করে থাকি। আমি নিয়মিতভাবে আমার ওয়েবসাইটে বাংলা ভাষায় ব্লগিং টিপস, এসইও টিপস এবং টিউটোরিয়াল শেয়ার করি। আমি চাই বাংলাভাষাতেও উন্নতমানের কন্টেন্ট তৈরি করতে ও অন্যদেরও এই কাজে উৎসাহিত করতে।
Articles: 8

One comment

Let me know what you think

%d bloggers like this: